আফগান বধের আশা নিয়ে তাজিকিস্তানে বাংলাদেশ

9

বিশ্বকাপ বাছাইপর্বের মিশনে দেশের মাটিতে সপ্তাহখানেক প্রস্তুতি পর্ব শেষে বাংলাদেশ দল তাজিকিস্তানের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছে। দুশানবের আটলাস হোটেলে থাকবে জাতীয় দল। সেখানে বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম ম্যাচকে সামনে রেখে শুরু হবে কন্ডিশনিং ক্যাম্প। আফগান বধের আশ্বাস নিয়ে দেশ ছেড়েছে জেমি ডের শিষ্যরা।
দেশের মাটিতে সকালে মাঠে অনুশীলন বিকালে জিমন্যাসিয়ামে ঘাম ঝরানোসহ রাতে টিম সেশন এইভাবেই কেটে গেছে সাতদিনের বিশ্বকাপ প্রস্তুতির প্রথম পর্ব। ফুটবলারদের ফিটনেস বা মানসিক সামর্থ্যে কোনও কমতি দেখেননি জেমি। বরং বিশ্বমানের ফিটনেস উপধা দিয়েছেন কোচ। বলছেন, ‘বিশ্বকাপের বাছাইপর্বের মতো বড় জায়গায় যেমন ফিটনেস বা মানসিক অবস্থা থাকা দরকার তার পরিপূর্ণটাই আছে জাতীয় দলের বর্তমান সদস্যদের।
ইতোমধ্যে বিকেএসপিতে ফিটনেস ও মানসিক পরীক্ষা দিয়ে এসেছে জামাল-রবিউল-বিপলুরা। তাদের অবস্থা নিয়ে ‘এ প্লাস’ মার্ক দিয়েছেন জেমি, ‘ফুটবলাররা ভালো প্রস্তুতি নিয়েছে। যা দরকার ছিল সেটাই তারা করেছে। মানসিকভাবেও তারা এখন ভাল অবস্থায় আছে। ম্যাচটা চাপ হিসেবে না নিয়ে এনজয় করতে তারা প্রস্তুত।’
দেশ ছাড়ার আগে চ‚ড়ান্ত দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। সেই দলে বাদ পড়েছেন গোলরক্ষক হিমেল, ডিফেন্ডার ফয়সাল ও মানিক। তবে, এএফসি কাপের দ্বিতীয় লেগে চোটের শিকার হওয়া জুয়েল রানা ও চোটগ্রস্থ মামুনুল ইসলাম মামুনকে নিয়েই দল ছুটেছে তাজিকিস্তান।
শক্তিশালী আফগানদের (১৪৯) বিপক্ষে বাংলাদেশের (১৮২) কৌশলটা এবারও রক্ষণাত্মকসহ প্রতি-আক্রমণের হবে সেটা দলে ফুটবলারদের অবস্থান দেখে কিছুটা আঁচ করা যায়। প্রাথমিক দলে ৯জন ডিফেন্ডার রাখা হয়েছে। চ‚ড়ান্ত দলে দুইজন ছিটকে গেছে। গেল সাফের পর দলে আবার সুযোগ পেয়েছেন সাদ উদ্দীন। ফিরেছেন জুয়েল রানাও।।
নতুন মুখ হিসেবে জাতীয় দলে সুযোগ করে নিয়েছেন সাইফের তরুণ ডিফেন্ডার ইয়াসিন আরাফাত। তাজিকিস্তানে আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়াতে ৩ ও ৫ তারিখে দেশটির দুই ক্লাব এফসি কুকতোস ও সিএসকেএ পামিরের সঙ্গে খেলবে বাংলাদেশ। ১০ তারিখ দেশটির দুশানবেতে আফগানিস্তান ম্যাচ দিয়ে বাংলাদেশ শুরু করবে বিশ্বকাপ

যুক্তরাষ্ট্রকে গুঁড়িয়ে দিলো বাংলাদেশের মেয়েরা

যুক্তরাষ্ট্রকে গুঁড়িয়ে দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্ব শুরু করলো বাংলাদেশের মেয়েরা। গতবারের চ্যাম্পিয়নরা জিতেছে ৮ উইকেটে।
রবিবার ১৯.৫ ওভারে যুক্তরাষ্ট্রকে ৪৬ রানে গুটিয়ে দেয় বাংলাদেশ। ৮.২ ওভারে ২ উইকেট হারিয়ে তারা করে ৪৮ রান। পাপুয়া নিউ গিনির বিপক্ষে শনিবারের স্থগিত হওয়া ম্যাচটি আজ রিজার্ভ ডেতে খেলবেন সালমা খাতুনরা।