আট নম্বরে নেমে জাদেজার রেকর্ড

2

একের পর এক উত্তেজনার পরশ ছড়িয়েছে বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল। একবার মনে হয়েছে নিউজিল্যান্ড জিতবে, তো পরক্ষণে আবার মনে হয়েছে ভারত জিতবে। তাই ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে দুর্দান্ত এক ম্যাচের সাক্ষী হয়েছে ক্রিকেট বিশ্ব।
পরে ৯২ রানে ৬ উইকেট হারালে জাগে হারের শঙ্কা। তবে এই খাদের কিনারা থেকে দলকে টেনে তোলেন রবিন্দ্র জাদেজা ও মহেন্দ্র সিং ধোনি। ডুবতে থাকা দলকে আশার আলো দেখিয়ে দুজন মিলে গড়েন ১১৬ রানের জুটি।
এরই মাঝে অনন্য এক রেকর্ড গড়েন জাদেজা। বিশ্বকাপ ইতিহাসের নকআউট পর্বে আট নম্বরে ব্যাট করতে নেমে সর্বোচ্চ রানের রেকর্ডটি এখন তার দখলে, ছাড়িয়ে গেছেন ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে করা উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডারের রেকর্ডটি।
ওয়েলিংটনে অনুষ্ঠিত সেই ম্যাচটিতে আট নম্বরে নেমে ৪২ রান করেছিলেন এই ক্যারিবিয়ান। এবার সে রেকর্ড ভেঙে ৫৯ বলে ৭৭ রানের ইনিংস খেলেছেন জাদেজা।
এ তালিকায় যৌথভাবে তৃতীয় স্থানে আছেন সাবেক ইংলিশ ক্রিকেটার ডারমট রিভ ও বাংলাদেশি ক্রিকেটার নাসির হোসেন। ১৯৯৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে আট নম্বরে নেমে ৩৫ রান করেন রিভ এবং ২০১৫ বিশ্বকাপে ভারতের বিপক্ষে আট নম্বরে নেমে ৩৫ রানই করেন নাসির।