আজ বিশ্ব ডিম দিবস

নিজস্ব প্রতিবেদক

12

বিশ্ব ডিম দিবস আজ। প্রতিবছর অক্টোবর মাসের দ্বিতীয় শুক্রবার দিবসটি উদযাপিত হয়। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ দিবসটি উদযাপনে নেওয়া হয়েছে নানা কর্মসূচি। এবছর বিশ্বব্যাপী ডিম দিবসের থিম হচ্ছে ‘প্রোটিন ফর লাইফ’। দেশে এবারের স্লোগান হচ্ছে ‘সুস্থ সবল জাতি চাই, সব বয়সেই ডিম খাই’।
এ উপলক্ষে আজ সকাল ১০টায় চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে জেলা ও প্রাণিসম্পদ অফিস এবং বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের যৌথ উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম প্রাণিসম্পদ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আজহারুল ইসলামের সভাপতিত্বে কর্মসূচিতে প্রধান অতিথি থাকবেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, বিশেষ অতিথি থাকবেন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন।
জানা গেছে, ডিমের গুণাগুণ সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে ১৯৯৬ সালে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় প্রথম ‘বিশ্ব ডিম দিবস’ পালন করা হয়। এরপর প্রতিবছর অক্টোবর মাসের দ্বিতীয় শুক্রবার পালিত হয়ে আসছে ডিম দিবস। বর্তমানে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, ভারত সহ সারা বিশ্বের ৪০টি দেশে ‘বিশ্ব ডিম দিবস’ পালন করা হয়।
ডিম দিবস উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ছাড়াও দরিদ্রদের মাঝে বিনামূল্যে সেদ্ধ ডিম বিতরণ করা হবে। বাংলাদেশ পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন (ওয়াপসা-বিবি), বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) ও প্রাণিসম্পদ অধিদফতর দিবসটি যৌথভাবে উদযাপন করতে এসব উদ্যোগ নিয়েছে।
এছাড়াও প্রাণিসম্পদ অধিদপ্তর ও বিভিন্ন পেশাজীবী সংগঠনের উদ্যোগে শহর ও উপজেলা সদরে ডিম দিবস উপলক্ষ্যে কর্মসূচি পালন করা হবে।