আজ জাতীয় নিরাপদ সড়ক দিবস

নিজস্ব প্রতিবেদক

33

আজ জাতীয় নিরাপদ সড়ক দিবস। দেশে প্রথমবারের মতো জাতীয়ভাবে দিনটি উদ্যাপিত হচ্ছে। চট্টগ্রামে বর্ণাঢ্য আয়োজনে দিবসের কর্মসূচি হাতে নেয়া হয়েছে। সকালে নগরীর ডিসি হিল থেকে র‌্যালি ও মুসলিম হলে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। গতকাল  দুপুরে নগরীর সার্সন রোডস্থ একটি রেস্টুরেন্টে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এতথ্য জানানো হয়। নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটির উদ্যোগে আয়োজিত এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মহানগর সভাপতি এস.এম আবু তৈয়ব।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ২৪ বছরের আন্দোলনের ফলাফল ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক

দিবসের স্বীকৃতি অর্জন। এসময় বিগত ২৪ বছরে জনসচেতনতা তৈরিতে সংগঠনটির সম্পৃক্ততার কথাও তুলে ধরেন তিনি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন উপলক্ষে নগরীর ডিসি হিল প্রাঙ্গণ থেকে রবিবার সকাল ১০টায় নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটি, চট্টগ্রাম জেলা প্রশাসন ও বিআরটি এর যৌথ উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে। এর পর মুসলিম হল মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। মাসব্যাপী নানা আয়োজনে সহযোগী হিসেবে থাকছে দেশের খ্যাতনামা সিমেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান ডায়মন্ড সিমেন্ট লি.। এছাড়াও আগামী ২৮ অক্টোবর চট্টগ্রামে গাড়ী চালক সমাবেশের আয়োজন করার ঘোষণা দেওয়া হয় সংবাদ সম্মেলনে।

সংগঠনের সাধারণ সম্পাদক শফিক আহমেদ সাজীবের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি চ্যানেল আই’র ব্যুরো প্রধান চৌধুরী ফরিদ, হাজী মোহাম্মদ সাহাবুদ্দিন, টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক শাহনেওয়াজ রিটন, নিসচা মহানগর কমিটির সহ-সাধারণ সম্পাদক আরশাদুর রহমান, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ এনাম, সমাজকল্যাণ ও ক্রীড়া সম্পাদক মোরশেদুর রহমান নয়ন, মহিলা বিষয়ক সম্পাদক কাউন্সিলর আনজুমান আরা বেগম, ব্যবসায়ী নেতা টিংকু বড়–য়া, রেজাউল করিম রিটন প্রমুখ।

দিবসটিকে সর্বজনীন করতে কর্মসূচিতে সর্বস্তরের মানুষের অংশগ্রহণের প্রয়াস নিয়েছে সংগঠনটি। ওই দিনের অন্যতম কর্মসূচি শোভাযাত্রাতে অংশ গ্রহণে সামাজিক, সাংস্কৃতিক ও সেবা সংগঠনগুলোকে আমন্ত্রণ জানানো হয় বলে জানানো হয়েছে সংবাদ সম্মেলনে।