অ্যান্টিগায় অনুশীলনে পুরো বাংলাদেশ দল

17

প্রথমবারের মতো পুরো দলকে একসঙ্গে পেলেন বাংলাদেশ দলের নতুন কোচ স্টিভ রোডস। মঙ্গলবার অ্যান্টিগার স্থানীয় সময় সকাল ৯টায় দ্বিতীয় দিনের মতো অনুশীলন করেছে টাইগাররা। তবে টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান এবং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ প্রথম অনুশীলন করেছেন দলের সঙ্গে।
আফগানিস্তান সিরিজ শেষে ঈদের ছুটি কাটাতে আমেরিকায় গিয়েছিলেন সাকিব। আর ভিসা জটিলতার কারণে দলের সঙ্গে রওনা হতে পারেননি মিরাজ।
দেশ ছাড়ার আগে মিরপুরে তিনদিন অনুশীলন করার সুযোগ হয়েছিল টাইগারদের। তবে সাকিব তখন ছিলেন না। তাই মঙ্গলবারই নতুন কোচের অধীনে প্রথম অনুশীলন করলেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার। এদিন ব্যাটিং-বোলিংয়ের পাশাপাশি ঘণ্টা খানেক ফিল্ডিং অনুশীলনও করেছেন ক্রিকেটাররা।
দুই ম্যাচের টেস্ট সিরিজের আগে একটাই প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে বাংলাদেশ। দুই দিনের ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল বুধবার। তবে বিসিবির সিনিয়র মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম জানিয়েছেন, ম্যাচটি একদিন পিছিয়ে বৃহস্পতিবার শুরু হবে।
অ্যান্টিগায় দুই দিন অনুশীলন করে সন্তুষ্ট পেসার রুবেল হোসেন। ফেসবুকের মাধ্যমে বাংলা ট্রিবিউনকে তিনি বলেছেন, ‘গত দুই দিন আমরা অনেক পরিশ্রম করেছি। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পরিশ্রমের বিকল্প নেই। আশা করি, দুই দিনের ম্যাচটা খেলে টেস্ট সিরিজের জন্য ভালোভাবে প্রস্তুত হতে পারবো।’
৪ জুলাই অ্যান্টিগায় প্রথম এবং ১২ জুলাই কিংস্টনে শুরু হবে দ্বিতীয় টেস্ট। এরপর তিনটি করে ওয়ানডে এবং টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। ২২ ও ২৬ জুলাই প্রথম দুটি ওয়ানডে হবে গায়ানায়, আর ২৮ জুলাই শেষ ওয়ানডে সেন্ট কিটসে। ১ আগস্ট সেন্ট কিটসেই প্রথম টি-টোয়েন্টির পর ৪ ও ৫ আগস্ট বাকি দুটো টি-টোয়েন্টি হবে আমেরিকার ফ্লোরিডায়। টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর ওয়েস্ট ইন্ডিজে এটা বাংলাদেশের চতুর্থ সফর। আগের তিনটি সফর ছিল ২০০৪, ২০০৯ ও ২০১৪ সালে। চার বছর আগে দুই টেস্ট আর তিন ওয়ানডে সিরিজের সব ম্যাচ হেরে যায় বাংলাদেশ। আর একমাত্র টি-টোয়েন্টি ভেসে যায় বৃষ্টিতে।