অস্বস্তি কাটছে না সবজির দামে

55

সবজির দামে অস্বস্তি কাটছে না। সপ্তাহের ব্যবধানে শীতকালীন সবজির দাম না বাড়লেও কিছু কিছু সবজির দাম আকাশচুম্বি। তিতকরলা এবং ঢেঁড়স বিক্রি হচ্ছে প্রতিকেজি ৯০ টাকা থেকে শত টাকা দরে। তবে মরিচ, ধনে পাতার দাম কিছুটা কমেছে। ব্যবসায়ীরা বলছেন, শীতের শেষে সবজির যোগান কমতে শুরু করলে সামনের দিনগুলোতে সবজির দাম আরো বাড়তে পারে। গত কয়েক সপ্তাহের মতো অপরিবর্তিত রয়েছে পেঁয়াজ-রসুনের দাম। গতকাল নগরীর কয়েকটি কাঁচাবাজার ঘুরে দেখা গেছে সবজির দামের এ চিত্র।
বৃহস্পতিবার বাজারে আলু (বড় সাইজের) ২৫ টাকা, আলু ছোট সাইজের ১৫ টাকা, বাঁধাকপি প্রতিকেজি ২০-২৫ টাকা, ফুলকপি ৩৫-৪০ টাকা, টমেটো ৪০-৫০ টাকা, বেগুন ৩০-৫০ টাকা, শসা ৫০ টাকা, খিরা ৩০ টাকা, গাজর ৪০ টাকা, চিচিংগা ৬০ টাকা, তিতকরলা ৯০ টাকা, ঢেঁড়স ৮০ টাকা থেকে ১০০ টাকা, লাউ ৩৫-৪০ টাকা, মুলা ৩০ টাকা, পেঁপে ৩০-৩৫ টাকা, কুমড়া ৩৫-৪০ টাকা, লতি ৭০ টাকা, ছোট কচু ৪০ টাকা, মরিচ ৬০-৮০ টাকা, ধনে পাতা ৮০ টাকা কেজিতে বিক্রি হয়েছে।
বহদ্দারহাটের সবজি ব্যবসায়ী কামাল উদ্দিন বলেন, ‘গত সপ্তাহের মতো এ সপ্তাহেও সবজির দাম তেমন একটা কমেনি। তবে কাঁচামরিচ ও ধনে পাতার দাম কমেছে। নতুন সবজির দাম বেশি। বাজারে প্রাপ্যতা কম থাকায় করলা ও কচুর লতির দাম একটু বেশি।’ তিনি বলেন, ‘শীত শেষ হওয়ার পরে সবজির দাম আরো বাড়তে পারে। সবজির যোগান কমে গেলে গ্রীষ্মকালীন নতুন সবজি বাজারে না আসা পর্যন্ত সবজির দাম বাড়তে পারে।’
শহরের কাঁচাবাজারগুলোতে মাছ-মাংসের দাম ছিল গত সপ্তাহের মতোই। বাজারে প্রতিকেজি কাতলা সাইজভেদে ২২০ টাকা থেকে ৩৬০ টাকা, প্রতিকেজি রুই ১৮০-২৪০ টাকা, কার্ফু প্রতিকেজি ১৮০-২২০ টাকা, তেলাপিয়া ১৪০-১৮০ টাকা, বাটা মাছ ২৫০-৩২০ টাকা, টেংরা ৩৬০-৪৫০ টাকা, ছোট চিংড়ি ৪০০-৫০০ টাকা, বড় চিংড়ি ৬০০-৮০০ টাকা, ষ পৃষ্ঠা ১১, কলাম ৪
ষ শেষ পৃষ্ঠার পর

মলা মাছ ৩৬০ টাকা, ফলই মাছ ৪০০ টাকা, কোরাল প্রতিকেজি ৪০০-৫০০ টাকা, সুরমা ৪৫০-৫০০ টাকা, লইট্টা মাছ প্রতিকেজি ১৪০ টাকা, কালিচান্দা ৪৫০-৫০০ টাকা, রূপচান্দা সাইজভেদে ৬০০-৮০০ টাকা, বোল পোয়া প্রতিকেজি ৩৫০ টাকা, চইক্ক্যা প্রতিকেজি ২৫০ টাকা, লাক্ক্যা প্রতিকেজি ৫৫০-৬০০ টাকা এবং ৭০০-৮০০ গ্রাম ওজনের ইলিশ প্রতিকেজি ১০০০ টাকায় বিক্রি হয়েছে।
এছাড়া বাজারে ব্রয়লার মুরগীর দাম প্রতিকেজিতে পাঁচ টাকা করে কমেছে। গত সপ্তাহে ১২০ টাকা করে বিক্রি হলেও বৃহস্পতিবার বিক্রি হয়েছে ১১৫ টাকা কেজিতে। অন্যদিকে দেশি মুরগীর দাম অপরিবর্তিত রয়েছে। গতকাল বাজারে দেশি মুরগী বিক্রি হয়েছে ৩৫০-৩৬০ টাকা কেজিতে। এছাড়া গরু ও মহিষের মাংস কেজিতে ৫৫০ টাকা থেকে ৬০০ টাকা এবং ছাগলের মাংস প্রতিকেজি ৭০০-৭৫০ টাকায় বিক্রি হয়েছে।