ম্যাক্সে রাইফার মৃত্যু

অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

পূর্বদেশ ডেস্ক

45

নগরীর ম্যাক্স হাসপাতালে শিশু রাইফার মৃত্যুর ঘটনায় অভিযুক্ত চিকিৎসকদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলকে (বিএমডিসি) নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। ম্যাক্স হাসপাতালে রাইফার
মৃত্যুর পর ভুল চিকিৎসার অভিযোগের পরিপ্রেক্ষিতে গঠিত পৃথক দু’টি তদন্ত কমিটির প্রতিবেদনের সুপারিশের ভিত্তিতে মন্ত্রী এই নির্দেশ দেন। এর মধ্যে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশে একটি কমিটি গঠন করেছিল স্বাস্থ্য অধিদফতর এবং অপরটি গঠিত হয় চট্টগ্রামের সিভিল সার্জনের নির্দেশে।
প্রতিবেদন দু’টিতে দেওয়া সুপারিশ অনুযায়ী অভিযুক্ত চিকিৎসকরা হলেন ডা. বিধান রায় চৌধুরী, ডা. দেবাশীষ সেন গুপ্ত এবং ডা. শুভ্র দেব। গতকাল রবিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংক্রান্ত এক সভায় সভাপতিত্বকালে স্বাস্থ্যমন্ত্রী এই নির্দেশ দেন। সভায় তদন্ত কমিটির দু’টি প্রতিবেদন নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা পরীক্ষিৎ চৌধুরীর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।
স্বাস্থ্য অধিদফতরের তদন্তের সুপারিশ অনুযায়ী ম্যাক্স হাসপাতালের লাইসেন্স সংক্রান্ত অনিয়ম আগামী ১৫ দিনের মধ্য দূর করার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। সভায়, ভুল চিকিৎসার কারণে যে কোনো ধরনের অনাকাঙ্খিত পরিস্থিতি এড়াতে সংশ্লিষ্টদের বিরুদ্ধে অভিযোগ দেওয়ার জন্য হটলাইন নম্বর সংবলিত একটি সাইনবোর্ড সব সরকারি ও বেসরকারি হাসপাতালে স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়।
সভায় স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ সচিব জি এম সালেহ উদ্দিন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিএমডিসির সভাপতি অধ্যাপক ডা. মো. সহিদুল্লা, স্বাচিপ সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সালান, বিএসএমএমইউ’র উপ-উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ, চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী প্রমুখ উপস্থিত ছিলেন।