অন্তর্জালে ‘বিজয়া’র ট্রেলার

6

জয়া আহসান যেন মাটি। চরিত্রের প্রয়োজনে তিনি যেকোন রূপে অনায়াসে নিজেতে গড়ে তুলতে পারেন। পরিচালকরাও তাই আস্থা রাখেন তার ওপর। কৌশিক গাঙ্গুলির কথাই ধরা যাক। জয়া আহসানকে নিয়ে তিনি নির্মাণ করেছিলেন ‘বিসর্জন’। বছর দেড়েক আগে মুক্তি পাওয়া সিনেমাটি বেশ জনপ্রিয়তা অর্জন করে। সেইসঙ্গে ভারতে ৬৪তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়।
এবার সিনেমাটির সিক্যুয়ালে ‘বিজয়া’তে পরিচালক আস্থা রেখেছেন জয়ার ওপর। সম্প্রতি প্রকাশিত হয়েছে মুক্তিপ্রতীক্ষিত সিনেমাটির ট্রেলার। ‘বিসর্জন’ যেখানে শেষ হয়েছিল সেখান থেকে শুরু হবে ‘বিজয়া’র গল্প। ট্রেলার দেখে সেটি অনুমান করা যায়। সিনেমার অভিনয়শিল্পী একই রয়েছে।
এই সিনেমার মাধ্যমে দুই বাংলার দুই ধর্মের মানুষের প্রেমের বিষয়টি তুলে ধরেছেন পরিচালক। ট্রেলারে জয়া আহসান অনবদ্য রূপে ধরা দিয়েছেন। ছাপার শাড়ি, কপালে সিঁদুর, চোখে মুখে এক ধরনের সুখ খুঁজে ফেরার ছাপ। জয়া যেন সাদামাটা এক গ্রাম্য নারীর প্রতিনিধি। যার কেবলই দুঃখ আর উৎকণ্ঠার মধ্যে তার বসবাস।
সিনেমায় জয়ার চরিত্রের নাম পদ্মা হালদার, আবির চ্যাটার্জী অভিনয় করেছেন নাসির আলি চরিত্রে। বিশেষ চরিত্র গণেশ মন্ডলরুপে দেখা যাবে পরিচালক কৌশিক গাঙ্গুলিকে। ‘বিজয়া’তে এই তিন জনের জীবনে কি ঘটতে চলেছে সেটা দেখার জন্য অপেক্ষা করতে হবে জানুয়ারি পর্যন্ত। কারণ জানুয়ারির ৪ তারিখে পশ্চিম বাংলায় মুক্তি পাবে সিনেমাটি।
এদিকে বাংলাদেশের দর্শকের হতাশ হওয়ার কারণ নেই। আমদানি নীতিমালার আওতায় ‘বিজয়া’ বাংলাদেশে মুক্তি পাবে। সারাবাংলাকে তথ্যটি নিশ্চিত করেছেন সিনেমাটির আমদানিকারক ইনউইন এন্টারপ্রাইজের কর্তধার ইফতেখার উদ্দিন নওশাদ। ইতোমধ্যে সিনেমাটি আমদানির সকল রকমের প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে বলে তিনি জানান।