নগরীর ফুটপাতে শীঘ্রই উচ্ছেদ অভিযান

অনেক সুযোগ দিয়েছি, আর কোনো আপষ নয় : সিটি মেয়র

ওয়াসিম আহমেদ

71

শুরু হয়েছে সিটি করপোরেশন নির্বাচনের ঘনঘটা। মাস দুয়েকের মধ্যে হয়ে যেতে পারে নির্বাচন। এমন সময়ে এসে ফুটপাত থেকে হকার ও অবৈধ কাঁচাবাজার উচ্ছেদের ঘোষণা দিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। অবশ্য দায়িত্ব নেওয়ার শুরুর দিকে হকারদের তালিকা প্রস্তুত ও তাদের নির্ধারিত নিয়মে আনার প্রচেষ্টায় প্রশংসা কুড়িয়েছিলেন। কিন্তু সঠিক তদারকির অভাবে হকারদের শৃঙ্খলায় ফেরানো যায়নি। তবে এবার কি ফুটপাত দখলমুক্ত হবে? এমনটা প্রশ্নজুড়ে দিচ্ছেন ঘোষণায় ভরসা হারানো নগরবাসী।
নগরীর বেশিরভাগ ফুটপাতই হকারদের দখলে থাকে। এমন সময়ে ফুটপাত দখলমুক্ত করা আবশ্যক হয়ে পড়েছে দাবি সংশ্লিষ্টদের। গতকাল মঙ্গলবার চসিকের সাধারণ সভায় যেকোনভাবে ফুটপাত দখলমুক্ত করার সিদ্ধান্ত হয়।
‘আর কোনো আপোষ নয়। হকারদের নির্ধারিত সময় বেঁধে দিয়ে অনেক সুযোগ দেওয়া হয়েছে। এবার তাদের বাধ্য করা হবে নিয়ম মানতে। এই সপ্তাহেই শুরু হচ্ছে করপোরেশনের ফুটপাত দখলমুক্ত করার অভিযান।’, পূর্বদেশের কাছে এমনটায় মন্তব্য করেছেন সিটি মেয়র নাছির। তিনি আরও জানিয়েছেন, ফুটপাতে হকাররা বিকাল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত ব্যবসা করতে পারবেন। কোনভাবে অফিস-স্কুল ছুটি হওয়ার আগে হকাররা ফুটপাত দখল করতে পারবে না। এছাড়া সড়ক ও ফুটপাত দখল করে যেসব জায়গায় অবৈধ কাঁচাবাজার বসেছে, তাদের আহব্বান করবো অভিযানের আগেই যাতেই উঠে যায়। অন্যথায় অনাকাক্সিক্ষতভাবে তাদের উচ্ছেদ করতে হবে বলে মন্তব্য করেন মেয়র। ইতোমধ্যে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ ক্লিন রোড় ফ্রি রোড় প্রকল্প শুরু করেছেন। এতে নগরীর বিভিন্ন সড়ক দখল করে ইট, বালি, কংকর লৌহজাত দ্রব্য, নির্মাণ সামগ্রী, অস্থায়ী দোকান ও দোকান পাটের মালামাল সরিয়ে যানচলাচলের জন্য উন্মুক্ত করা হচ্ছে। এই কাজের সাথে সিটি করপোরেশনও অভিযানে নামছে। চলমান অভিযানের পর যাতে আবারও সড়ক দখল করতে না পারে তারজন্য কঠোর তদারকির কথা জানিয়েছেন সিটি মেয়র।
মেয়র চসিকের কর্মকান্ডের জবাবদিহীতার কথা উল্লেখ করে বলেন, চসিকের গ্রাউন্ড লেভেলে জনবল কমে গেছে। অতিরিক্ত দায়িত্ব নিয়ে সকলকে মাঠ পর্যায়ে কাজ করতে হবে। তাই মাঠ পর্যায়ের সুপারভাইজার সঠিকভাবে কাজ তদারকি করছে কিনা তা দেখভালের দায়িত্ব উপসহকারী প্রকৌশলীদের। আর উপসহকারী প্রকৌশলীরা মাঠ পর্যায়ের কাজ সঠিকভাবে তদারকি করছে কিনা তার দেখভাল নির্বাহী প্রকৌশলী ও তত্ত্বাবধায়ক প্রকৌশলীর। তাই নিজেদের মধ্যে সমন্বয়টা নিবিড়ভাবে করতে হবে।
আন্তর্জাতিক মাতৃদিবস ভাষা দিবস উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধুকে নিবেদিত ২০ দিনব্যাপী একুশে বইমেলা আগামী ১০ ফেব্রূয়ারি থেকে নগরীর আউটার স্টেডিয়াম জিমনেসিয়াম চত্বরে আয়োজন, নগরীতে অবস্থিত বিভিন্ন বাজারে নিত্য প্রয়োজনীয় পণ্যসামগ্রীর মূল্য পরিস্থিতি সার্বক্ষণিক পর্যালোচনাসহ বিবিধ বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়।
চসিক থিয়েটার ইনস্টিটিউট হলে অনুষ্ঠিত সভায় প্যানেল মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, চসিক প্রধান নির্বাহী মো. সামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমদ, প্রধান রাজস্ব কর্মকর্তা মফিদুল আলম, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, মেয়রের একান্ত সচিব মো. আবুল হাশেম, স্পেশাল ম্যাজিস্ট্রেট (যুগ্ম জেলা জজ) জাহানারা ফেরদৌস, নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আখতারসহ চসিক বিভাগীয় ও শাখা প্রধানগণ এবং নগরীর সরকারী ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। সভা সঞ্চালনায় ছিলেন চসিক সচিব আবু শাহেদ চৌধুরী।