অতিরিক্ত এক হাজার ডলার নিতে পারবেন প্রত্যেক হজযাত্রী

11

বাংলাদেশ থেকে সৌদি আরবে এ বছর যারা হজে যাবেন, তারা প্রত্যেকে হজের সার্বিক খরচ ছাড়াও অতিরিক্ত আরও একহাজার ডলারের সমপরিমাণ বৈদেশিক মুদ্রা সঙ্গে নিয়ে যেতে পারবেন। গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে। দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে পাঠানো এই প্রজ্ঞাপনে বলা হয়েছে, হজের সার্বিক খরচ ছাড়াও প্রত্যেক হজযাত্রী একহাজার মার্কিন ডলারের সমপরিমাণ বৈদেশিক মুদ্রা সঙ্গে নিয়ে যেতে পারবেন। এ কারণে সংশ্লিষ্ট বৈদেশিক মুদ্রা ছাড়করণের ক্ষেত্রে ব্যাংকগুলোকে প্রচলিত বিধিবিধান যথাযথভাবে অনুসরণ করতে হবে।-খবর বাংলা ট্রিবিউনের
প্রসঙ্গত, এ বছর বাংলাদেশ থেকে মোট একলাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী হজে যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন সাত হাজার ১৯৮ জন, বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন এক লাখ ২০ হাজার জন।
জানা গেছে, সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার খরচ গতবারের চেয়ে বেড়েছে। সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এর আওতায় হজে যেতে এবার খরচ পড়বে তিন লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা, যা গত বছর ছিল তিন লাখ ৮১ হাজার ৫০৮ টাকা। সরকারি ব্যবস্থাপনায় এবার প্যাকেজ-২ এর আওতায় তিন লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা খরচ হবে, যা গত বছর তিন লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা নির্ধারিত ছিল। আর বেসরকারি ব্যবস্থাপনায় ২০১৮ এর সর্বনিম্ন প্যাকেজ তিন লাখ ৩২ হাজার ৮৬৮ টাকা।